DEHLIJ

ফাহমিদা মুস্তফা স্বর্ণা

প্রতীক্ষা



অনাদি অনন্তকাল কিংবা আরো বেশি,

হৃদয়ের বালুকাবেলায় আছড়ে পড়ে ঢেউয়ের পর ঢেউ

আমি প্রতীক্ষায় আছি

থাকব শেষ ঢেউ আছড়ে পড়া অবধি।


ফিরে এসো…

আরেকবার তোমার হাত ধরে পাড়ি দিই

আসমুদ্রহিমাচল।


কখনো জোছনা ধরিনি শুনে

তুমি ছেলেমানুষের মতো হেসে বলেছিলে,

‘একটু দাঁড়াও,আমি জোছনা নিয়ে আসছি...’

বলেছিলে ফিরে এসে বানিয়ে দিবে জোছনার মালা!


প্রতীক্ষায় আছি,

থাকব শেষ ঢেউ আছড়ে পড়া অবধি।


তুমিহীন হৃদযন্ত্রের কলকব্জা

প্রতিদিন একটু একটু ক্ষয় হয়ে যায়,

ইদানীং আর আগের মতো ঢেউ ভাঙে না…


তবু আমি আছি

আর থাকব শেষ অবধি

তোমার প্রতীক্ষায়..

প্রতীক্ষা তোমার স্পর্শ-সঞ্জীবনীর…




চিরায়ত


প্রকৃতি হাহাকার পছন্দ করে

গভীরতম সৌন্দর্যের কেন্দ্রবিন্দুতে দাঁড়িয়ে

আমার আচমকা মনে পড়ে

গতজন্মে একটা লাল বেঞ্চিতে বসে

সূর্যাস্ত দেখতে না পারার আক্ষেপ...

সেই জন্মে আমি জন্মান্ধ ছিলাম।


গভীরতম সৌন্দর্যের ভিতরটা শূন্যতায় মোড়ানো..


হাহাকার পছন্দ করা প্রকৃতি

আনন্দমুখর শেষ বিকেলের ম্লান আলোয়

আমাকে মনে করিয়ে দেয়

এই যে আমি আছি

এইই চিরন্তন নয়

বরং আমি থাকব না

এইই চিরায়ত..



প্রিয়তমেষু


প্রিয়তমেষু,

বেলা শেষে মহাসমুদ্রের এই

ভ্রুকুটি জানে না,

ইতোমধ্যে সহস্র আলোকবর্ষ পথ

আমি পাড়ি দিয়েছি

তোমাকে পাব বলে।


এটুকু আর বেশি কী?


একদিন আমি ঠিক পৌঁছে যাব

তোমার ঠিকানায়,

যেখানে কাজলাদিঘির গহিনে

ডুবসাঁতার দিয়ে মুক্ত করব আমি

ভালোবাসার প্রাণ-ভোমরা…

যার গুনগুন গুনগুন গুঞ্জরে

হাজার বছরের ঘুম

ভাঙবে তোমার…


অপেক্ষায় থেকো,

ঠিক জেনো,

আমি আসব একশ একটা নীলপদ্ম নিয়ে।


ভালো থেকো...


ইতি,

তোমারই স্বর্ণলতা



এপিটাফ


ছোট্ট জীবন,

এক জীবনে আর কতটুকু কথাই বা বলা যায়?

যা বলতে ছেয়েছিলাম,

অথবা যা কিছু কথা মন বয়ে বেড়ায়,

তা আর বলা হল কই?

সময়ই তো হল না শোনার…

জীবন ঘড়ির দম বন্ধ করে রেখে দিয়েছিলাম,

কী নির্বোধ আমি

তোমার অপেক্ষায়!


শূন্য সৈকত, অথবা নিশ্চুপ বনভূমি

কিছুই দেখা হয়নি আমার,

তোমার সাথে দেখব বলে.…

কালো কাপড়ে বেঁধে রেখেছিলাম দুচোখ,

তোমার প্রতীক্ষায়…

কী নির্বোধ আমি!


জীবন ফুরায়,

কালের ধুলায় নষ্ট হয় দম বন্ধ জীবনঘড়িও,

আমি বসেই থাকি তোমার প্রতীক্ষায়,

কী নির্বোধ আমি!


জীবন ক্ষুদ্র জানা ছিল,

তবে এতটা ক্ষুদ্র সত্যিই বুঝতে পারিনি,

কেমন চোখের নিমিষে মিলিয়ে গেল...


কী নির্বোধ আমি,

এখনো আছি তোমার প্রতীক্ষায়,

হয়তো আসবে তুমি

একটা সাদা গোলাপ হাতে,

হয়তো আমায় ভেবে ফেলবে দুফোঁটা অশ্রু.…


কী নির্বোধ আমি

কী অসম্ভব নির্বোধ!



No comments

FACEBOOK COMMENT